Education Article

একনজরে নোবেল প্রাইজ ২০২১ | Noble Prize At a glance

BDNiyog Telegram AD

নোবেল পুরস্কার প্রদান করা হয় মোট ৬ টি বিষয়ে। বিষয়গুলো হলঃ ১. পদার্থবিজ্ঞান ২. রসায়ন ৩. চিকিৎসা শাস্ত্র ৪, অর্থনীতি ৫. সাহিত্য ৬. শান্তি। ২০২১ সালের নোবেল পুরস্কার বিজয়ীদের নাম ঘোষণা করা হয়েছে।

পদার্থবিজ্ঞান নোবেল বিজয়ী ২০২১

Noble Prize in Physics 2021
Noble Prize in Physics 2021

 

সাইকুরো মানাবে, জাপান, ক্লাউস হাসেলম্যান, জার্মানি এবং জর্জিও পারিসি, ইতালি।

পৃথিবীর জলবায়ু পরিস্থিতির ফিজিক্যাল বা ভৌত মডেল তৈরি, পরবর্তনশীলতা পরিমাপ এবং বৈশ্বিক উষ্ণতার বিষয়টি নির্ভরযোগ্যভাবে অনুমানের জন্য পুরষ্কার পেয়েছেন সাইকুরো মানাবে মানাবে এবং ক্লাউস ক্লাউস হাসেলম্যান। তারা দুজনে এ বছরের নোবেল পুরষ্কারের অর্ধেক পেয়েছেন।

রসায়ন নোবেল বিজয়ী ২০২১

Noble Prize in Chemistry 2021
Noble Prize in Chemistry 2021

জার্মান বিজ্ঞানী বেঞ্জামিন লিস্ট এবং যুক্তরাষ্ট্রের ডেভিড ম্যাকমিলান।

অপ্রতিসম অর্গানোক্যাটালাইসিস বা জৈব-অনুঘটন (অণুর প্রতিবিম্ব) আবিষ্কারের জন্য এ পুরস্কার পান এই দুই বিজ্ঞানী।

চিকিৎসা শাস্ত্র নোবেল বিজয়ী ২০২১

Noble Prize in Medicine 2021
Noble Prize in Medicine 2021

মার্কিন যুক্তরাষ্ট্রের ডেভিড জুলিয়াস শরীরতত্ত্ব এবং মার্কিন যুক্তরাষ্ট্রের আর্ডেম প্যাটাপোসিয়ান ওষুধের ওপর এই পুরস্কার পেলেন।

সাহিত্যে নোবেল বিজয়ী ২০২১ হলেনঃ

Noble Prize in Literature 2021
Noble Prize in Literature 2021

সাহিত্যে নোবেল পেলেন আব্দুল রাজাক গুরনাহ । আফ্রিকার উপসাগরীয় অঞ্চলের শরণার্থীদের বিড়ম্বনা এবং বিভিন্ন মহাদেশের বিবিধ সংস্কৃতি ও ঔপনিবেশিকতার প্রভাবকে আপসহীন গভীর মানবিক অন্তদৃষ্টিতে তুলে এনেছেন তিনি। তানজানিয়ার জানজিবায় ১৯৬৮ সালে জন্ম নেওয়া আব্দুল রাজাক শুরনাহ যুক্তরাজ্যে সাহিত্য চর্চা করছেন।

শান্তি নোবেল বিজয়ী ২০২১

Noble Prize in Peace 2021
Noble Prize in Peace 2021

নোবেল শান্তি পুরস্কার পেলেন দুই সাংবাদিক মারিয়া রেসা(ফিলিপিন্স) এবং দিমিত্রি মুরাতফ(রাশিয়া) । ফিলিপিন এবং রাশিয়ায় মত প্রকাশের স্বাধীনতার পক্ষে “সাহসী লড়াই”-এ অবদান রাখার জন্য এই দুটি দেশের সাংবাদিক মারিয়া রেসা আর দিমিত্রি মুরাতফকে নোবেল শান্তি পুরস্কার দেয়া হয়েছে।

অর্থনীতিতে নোবেল বিজয়ী ২০২১

Noble Prize in Economics 2021 1
Noble Prize in Economics 2021 1

চলতি বছর অর্থনীতিতে নোবেল পুরস্কার পেয়েছেন তিন অর্থনীতিবিদ ডেভিড কার্ড, জোশুয়া ডি অ্যাঙ্গরিস্ট এবং গুইডো ডব্লিউ ইমরেস। *শ্রমবাজারের ন্যূনতম মজুরি, অভিবাসন এবং শিক্ষার প্রভাব নিয়ে বিশ্লেষণের জন্য এই পুরস্কারের জন্য মনোনীত হন ডেভিড কার্ড। * অন্যদিকে প্রাকৃতিক পরীক্ষার কার থেকে কতটা সুনির্দিষ্ট সিদ্ধান্ত নেওয়া নিয়ে গবেষণ জোশুয়া ডি অ্যাঙ্গরিস্ট এবং গুইডো ডব্লিউ ইমবেস যৌথভাবে এই পুরস্কারের জন্য মনোনীত হয়েছেন।

 

Write a Comment
BDNiyog Facebook AD
সকল পিডিএফ/ফাইল বিডিনিয়োগ বিভিন্ন ফেসবুক গ্রুপ ও ওয়েবসাইট থেকে সংগ্রহ করে থাকে। আমাদের প্রকাশিত কোনো ফাইলের প্রতি অভিযোগ/পরামর্শ থাকলে আমাদেরকে জানাতে পারেন। আমরা যথাযথ ব্যবস্থা নিবো। আমাদের ই-মেইল করুন এই ঠিকানায়ঃ report@bdniyog.com
Back to top button