Education ArticleOthers

ফ্রি অনলাইন স্টাডি করার জন্য বাংলা সেরা কিছু ওয়েবসাইট ! (বিস্তারিত)

BDNiyog PDF AD
নলাইনে স্টাডি বা কোর্স এখন বেশ জনপ্রিয়, প্রযুক্তির অগ্রযাত্রায় আমাদের দেশেও দিন দিন এর জনপ্রিয়তা বাড়ছে। এখন কিছু শেখার জন্য বাইরে যেতে হবে না, ঘরে বসেই পছন্দমতো যে কোনো বিষয়ের ওপর কোর্স করে ডিগ্রি লাভ করা যায়।

গতানুগতিক নিয়মে শিক্ষা লাভে যেতে হয় ঘরের বাহিরে, এমনকি গ্রাম থেকে শহরে আবার দেশ থেকে বিদেশে। কিন্তু ডিজিটাল হচ্ছে দেশ, তাই দেশের শিক্ষাব্যবস্থা ডিজিটাল না হলে কি চলে। ডিজিটাল শিক্ষাব্যবস্থার ক্রম উন্নয়নে এখন ঘরে বসেই যুগোপযোগী নানান বিষয়ে শিক্ষা অর্জন করা সম্ভব। উন্নত বিশ্বের সঙ্গে পাল্লা দিয়ে বাংলাদেশেও  কয়েকটি  শিক্ষামূলক সাইট চালু হয়েছে। দ্রুত সময়ে সঠিক, উপযোগী বিষয়ে শিক্ষা প্রদানে কাজ করছে অনলাইন শিক্ষা পোর্টালগুলো। বিভিন্ন শ্রেণির পড়ালেখা ও পরীক্ষার ব্যবস্থাও রয়েছে এখানে। 


তবে কিছু সাইটে কোর্সের জন্য আপনাকে টাকা খরচ করতে হবে,আবার অনেক কোর্স রয়েছে যেগুলো আপনি বিনামূল্যেই সম্পূর্ণ করতে পারবেন। আপনার কোর্সের প্রস্তুতি শেষে নির্ধারিত সময়ে আপনাকে অনলাইনে পরীক্ষা দিতে হবে,এরপর পরীক্ষা এবং কোর্স শেষে আপনি সেই কোর্সের ফলাফল এবং সার্টিফিকেট পেয়ে যাবেন। এমন অনেকেই রয়েছে যারা অনলাইনে কোর্স করে,সার্টিফিকেট বা ডিগ্রিধারিদের সাথে সমান তালে কাজ করে যাচ্ছেন। অনলাইনে অনেক সাইট রয়েছে যেখানে থেকে আপনি আপনার পছন্দের বিষয় নিয়ে পড়ালেখা বা কোর্স করতে পারবেন। আজকে আমার দেখা তেমনই কিছু বেষ্ট অনলাইন সাইট নিয়ে আলোচনা করবো।

আমাদের ফেসবুক পেইজে লাইক দিন

খান একাডেমি (bn.khanacademy.org)

lekhaporabd allresultbd eduresultbd ssc hsc jsc job result

এটা সম্পূর্ণ নন-প্রফিট অনলাইন প্লাটফর্ম। খান একাডেমিতে রয়েছে অনুশীলনী চর্চা, শিক্ষণীয় ভিডিও এবং ব্যক্তিগত শিক্ষা ড্যাশবোর্ড যা শিক্ষার্থীদের আপন গতিতে শ্রেণীকক্ষের ভেতরে ও বাইরে শিক্ষা গ্রহণ করতে উজ্জীবিত করবে।
এখানে গণিত, বিজ্ঞান, কম্পিউটার প্রোগ্রামিং, ইতিহাস, কলা, অর্থনীতি এবং আরও অনেক বিষয়ে শিক্ষা নেয়া যায় এবং সম্পূর্ণ বিনা পয়সায়। প্রতিদিন বিশ্বের লক্ষাধিক শিক্ষার্থীরা খান একাডেমিতে তাদের আপন গতিতে শিখছে, যাদের প্রত্যেকেরই রয়েছে একটি অনন্য গল্প। খান একাডেমির সাইট এবং শিক্ষার উপাদানগুলো স্পেন, ফ্রান্স, ব্রাজিলের পর্তুগিজসহ বিশ্বের ৩৬টিরও বেশি ভাষায় অনূদিত। সবার জন্য, সব জায়গায় বিনামূল্যে বিশ্বমানের শিক্ষা পৌঁছে দেয়াই খান একাডেমির লক্ষ্য।

শিক্ষক.কম (shikkhok.com)

lekhaporabd allresultbd eduresultbd ssc hsc jsc job result

বাংলা ভাষায় অনলাইনে মুক্ত জ্ঞানের মেলা’ স্লোগান নিয়ে ২০১২ সালে আলাবামা বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞানের অধ্যাপক ড. রাগিব হাসানের হাত ধরে শিক্ষক.কম ওয়েবসাইটটির যাত্রা শুরু হয়। শিক্ষক.কম –এ স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়সহ তথ্য প্রযুক্তির বিবিধ বিষয়, এমনকি রান্না এবং খেলাধুলা বিষয়ক বিভিন্ন কোর্স এর সম্পূর্ণ টিউটোরিয়াল পাওয়া যায় একদম বিনামূল্যে। প্রবাসী বাংলাদেশিরাই এখানে শিক্ষকের ভূমিকায় রয়েছেন। ডয়চে ভেলে, গুগল, ইন্টারনেট সোসাইটি ও আইএসআইএফ  থেকে পুরস্কার পেয়েছে এটি।

১০ মিনিট স্কুল (10minuteschool.com)

lekhaporabd allresultbd eduresultbd ssc hsc jsc job result

বাংলাদেশী উদ্যোক্তা এবং ইন্টারনেট ব্যক্তিত্ব আয়মান সাদিক 10 মিনিট স্কুল প্রতিষ্ঠা করেন। এই ওয়েবসাইটে বিজ্ঞান, ব্যবসায় শিক্ষা, ব্যক্তিগত উন্নয়ন এবং শিল্পসহ বিভিন্ন বিষয়ে ১০ মিনিটের ভিডিও লেকচার প্রকাশ করা হয়। বর্তমানে বাংলাদেশের বিপুল সংখ্যক শিক্ষার্থী এই ওয়েবসাইট থেকে স্বল্পদৈর্ঘ্যের অথচ কার্যকরী ও সময়োপযোগী ভিডিও টিউটোরিয়ালগুলো দেখে উপকৃত হচ্ছেন এবং অনলাইন মাধ্যমে ওয়েবসাইটটির জনপ্রিয়তা দিন দিন বেড়েই চলছে।

১০ মিনিট স্কুল যে সব কার্যক্রম পরিচালনা করে:

  • গণিত, বিজ্ঞান, ইতিহাস, ইংরেজি এবং সাহিত্যের উপর একাডেমিক ক্লাস নেওয়া
  • কে কি শিখল, এবং পরবর্তীতে কিভাবে শিখবে তার উপর প্রতিবেদন তৈরী করা
  • সরাসরি সম্প্রচারমূলক ক্লাস নেয়, যার ফলে শিক্ষার্থীদের সাথে সরাসরি সংযুক্ত হতে পারে।
  • অনুশীলন করার জন্য বিভিন্ন কুইজ এবং মডেল টেস্ট দেওয়া
  • বিভিন্ন শিক্ষামুলক তথ্য ধারণ সমৃদ্ধ ব্লগ লিখা।

জাগো অনলাইন স্কুল (jaago.com.bd/online-school)

lekhaporabd allresultbd eduresultbd ssc hsc jsc job result

ভিডিও কনফারেন্সের মাধ্যমে পরিচালিত হয় জাগো অনলাইন স্কুলের পাঠদান (www.jaago.com.bd/online-school)। দেশের বিভিন্ন অঞ্চলে এর  ৫টি স্কুলে প্রায় ১৪০০ শিশু লেখাপড়া করছে। ভবিষ্যতে সব জেলায় এই স্কুল প্রতিষ্ঠার ইচ্ছা রয়েছে জাগো’র।
খান অ্যাকাডেমি বাংলা (www.khanacademybangla.com) বাংলাদেশি বংশোদ্ভূত সালমান খানের তৈরি এই খান অ্যাকাডেমির সকল লেকচারগুলো বাংলা ভাষায় পাওয়া যাবে।

শিক্ষক বাতায়ন (www.teachers.gov.bd)

lekhaporabd allresultbd eduresultbd ssc hsc jsc job result

এক্সেস টু ইনফরমেশন (এটুআই) এর প্রজেক্ট শিক্ষক বাতায়ন শিক্ষার মানোন্নয়ন এবং সবার জন্য শিক্ষার সমান সুযোগ সৃষ্টির ক্ষেত্রে দারুণ ভূমিকা রাখছে। এটি শিক্ষক, শিক্ষার্থী এবং অভিভাবকদের জন্য পরিশুদ্ধ জ্ঞান চর্চা ও আহরণের উপযুক্ত মাধ্যম হিসেবে কাজ করে। এখানে শিক্ষকেরা নিজেদের তৈরী বিভিন্ন শিক্ষামূলক কন্টেন্ট আপলোড করে থাকেন। অন্য দিকে, শিক্ষার্থীরা সংশ্লিষ্ট শিক্ষামূলক কন্টেন্ট রেট এবং সে সম্পর্কে মন্তব্য করতে পারেন।

ইশিখন ডটকম  (www.eshikhon.com)

lekhaporabd allresultbd eduresultbd ssc hsc jsc job result

ওয়েবসাইটিই আপনাকে শিক্ষকের মত কেয়ার করব। শুধু তাই নয়, সাইটে যুক্ত আছে সোস্যাল মিডিয়া, অর্থাৎ ফেসবুকের মতো এখানেও ইশিখন.কম ক্লাসমেটদের বন্ধু বনানো যাবে। দেয়া যাবে স্ট্যাটাস, লাইক, কমেন্ট। এছাড়াও রয়েছে কোর্সভিত্তিক গ্রুপ, ফোরাম, কুইজ, এসাইনমেন্ট, সার্টিফিকেট, ব্যাজ।

এখানে রয়েছে বিষয়ভিত্তিক আইটি বিষয়ক যে কোনো কোর্স ও পঞ্চম শ্রেণী থেকে একাদশ, দ্বাদশ শ্রেণীর সকল বিষয় ।এছাড়া গিটার,ছবি আঁকা,ভালো রান্না,পিঠা বানানোর মত ব্যতিক্রমী কিছু রয়েছে।

বিবিসি জানালা (www.bbcjanala.com)

lekhaporabd allresultbd eduresultbd ssc hsc jsc job result



ইংরেজি ভাষা শিক্ষার সাইট  বিবিসি জানালা (www.bbcjanala.com)। প্রাথমিকভাবে ইংরেজি শেখা শুরু ও ইংরেজি দক্ষতা আরও বাড়িয়ে তুলতে চাইছেন মূলত তাদের কথা ভেবেই তৈরি করা হয়েছে বিভিন্ন লেসন।
এখানে একাধিক কোর্স রয়েছে। উন্মুক্ত এসব কোর্সের যে কোনোটি যে কোনো সময় শুরু করতে পারবেন।
তবে প্রথমে কোনটি দিয়ে শুরু করা উচিত তা জানতে এর ইংরেজি দক্ষতা যাচাইয়ের কুইজটিতে অংশ নিতে হবে। যার ফলে কোর্স নির্বাচনের ধারণা মিলবে। দেশের আড়াই কোটি মানুষের ইংরেজি দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে এটি বহুমুখী প্রকল্প।

লিন্ডা (www.lynda.com)

lekhaporabd allresultbd eduresultbd ssc hsc jsc job result

প্রায় ৮০হাজার ভিডিও রয়েছে বিভিন্ন বিষয়ের উপর।এখানে আপনি আপনার পছন্দমত যে কোন কোর্স বেছে নিতে পারবেন।

এখানে আপনি ৩০দিনের জন্য ফ্রি ট্রায়াল করতে প্রাবেন, এরপর আপনাকে বেসিক মেম্বারশিপের জন্য ২০ডলার এবং প্রিমিয়াম মেম্বারশিপের ক্ষেত্রে ৩০ডলার খরচ করতে হবে।

লার্ন কোরান বিডি ডটকম (www.learnquranbd.com)

lekhaporabd allresultbd eduresultbd ssc hsc jsc job result



অনলাইনে আরবি শিক্ষার জন্য কাজ করছেন কয়েকজন মুসলমান। ইতিমধ্যে পৃথিবীর বিভিন্ন প্রান্তের প্রবাসীরাও আগ্রহ দেখিয়েছে তাদের কাজে। আমেরিকা, কানাডা, ইংল্যান্ড, অস্ট্রেলিয়া , হল্যন্ড, জার্মান, আয়ারল্যান্ড ও সিংগাপুরসহ বিভিন্ন দেশের মুসলিম ধর্মপ্রাণ ও ছোট ছোট বাচ্চারা এখান থেকে কোরান শিক্ষা নিচ্ছেন।
সহজ ও নির্ভরযোগ্য এই মাধ্যমে (www.learnquranbd.com) যে কেউ, যে কোন বয়সীরা সাচ্ছন্দ্যে আরবি শিক্ষা নিতে পারবেন।

উডেমি (www.udemy.com)

lekhaporabd allresultbd eduresultbd ssc hsc jsc job result

(https://www.udemy.com) এই সাইটে বিভিন্ন টপিকের ওপর অনেক ক্যাটাগরি রয়েছে, আপনি আপনার পছন্দ অনুযায়ী কোর্স বেছে নিতে পারেন, এখানে প্রায় ৬৫ হাজার অনলাইন কোর্স রয়েছে। তবে এখানে কোর্স করার খরচ অন্য সাইটগুলোর তুলনায় একটু বেশি। ১১ ডলার থেকে শুরু করে ৫০০ ডলার পর্যন্ত কোর্স ফি রয়েছে এ সাইটে। সবচেয়ে জনপ্রিয় কোর্স হল ‘বিজনেস অ্যান্ড টেকনোলোজি’, যার জন্য গুনতে হবে ১০০ ডলার। প্রত্যেকটি বিষয়ের কোর্সের শুরুতে সাবেক শিক্ষার্থীদের কোর্স সম্পর্কিত রিভিউ দেয়া থাকে, যা দেখে যে কেউ কোর্স সম্পর্কে ধারণা পেতে পারে।

ইডিএক্স (www.edx.org)

lekhaporabd allresultbd eduresultbd ssc hsc jsc job result

(https://www.edx.org) আরেকটি নন-প্রফিট অর্গানাইজেশন যেখানে অনলাইনে বিনামূল্যে অনেক ধরনের কোর্সের ব্যবস্থা রয়েছে। এখানে শীর্ষ অনেক বিশ্ববিদ্যালয় এবং প্রতিষ্ঠানের কোর্স রয়েছে। ইডিএক্স একমাত্র নন-প্রফিট অর্গানাইজেশন যেখানে ওপেন সোর্স এর মাধ্যমে হার্ভার্ড, এমাইটি, বারক্লে, মেরিল্যান্ড বিশ্ববিদ্যালয় এবং কুইন্সল্যান্ড বিশ্ববিদ্যালয়সহ বেশ কিছু প্রতিষ্ঠানের কোর্সগুলোর শিক্ষা নেয়া যায়।
Tags: lekhapora job lekhapora result lekhaporabd.com hsc result lekha pora kore je lekha pora college street lekhapora pharmacy job lekhaporabd scholarship lekhapora.wordpress lekhapora bd news all results all results bd all results 2019 all results bd psc all result bd hsc routine 2019 all result bd psc all result bd degree all result bd ssc 2018 all result bd jsc all result bd ssc 2019 all result bd hsc routine

Write a Comment

সকল প্রকার কন্টেট ইন্টারনেট থেকে সংগৃহীত। কোনো প্রকার ভুলত্রুটির জন্য আমরা সরাসরি দায়ী নই। যদি কোনো সমস্যা বা অভিযোগ জানানোর দরকার হয় তাহলে আমাদের সাথে যোগাযোগ করুন। আমরা সর্বোচ্চ প্রাইয়োরিটী দিবো। যেকোনো কন্টেন্ট বিডিনিয়োগ যথার্থ অনুরোধে সরানোর অধিকার রাখে।
Back to top button
Close