Education ArticleSuggestion

নিজের একটা ওয়েবসাইট থেকে হাজার হাজার টাকা মাসিক আয় করুন!

BDNiyog PDF AD
তথ্যপ্রযুক্তি জীবনের প্রতিটি পর্যায়ে ওতপ্রোতভাবে জড়িয়ে আছে। ইন্টারনেটের কল্যাণকর সহজলভ্যতায় মানুষ এখন ঘরে বসে বিশ্ব দাপিয়ে বেড়াচ্ছে। ব্যবসা বাণিজ্য চিকিৎসা চাকরি পড়ালেখা সব কিছুই এখন এই ইন্টারনেটকেন্দ্রিক। অনলাইনের এ সময়ে অনেক বেকার লোকের কর্মসংস্থানও হয়েছে। তৈরি হয়েছে ঘরে বসে উপার্জনের নানা পথ।অনলাইনে আয়ের জন্য দক্ষতা থাকা অত্যন্ত জরুরি। আর অনলাইন কাজের ব্যাপ্তি যেভাবে বিস্তৃত হয়ে উঠছে তাতে সময়ের সঙ্গে তাল মিলিয়ে নিজেকে তৈরি করে নিতে না পারলে অভিজ্ঞ ও দক্ষদের ভিড়ে হারিয়ে যাওয়ার সম্ভবনাটাই বেশি।

নিজের ওয়েবসাইট তৈরি খুবই সহজ আর অনলাইনেই সব উপাদান রয়েছে কীভাবে নিজের পছন্দমতো ওয়েবসাইট তৈরি করা যায়। ডোমেইন নির্বাচন, টেমপ্লেট ও ওয়েবসাইট ডিজাইনিং সবই রয়েছ। ওয়েবসাইট তৈরি হয়ে গেলে এবার গুগল অ্যাডসেন্সের জন্য আবেদন করতে পারেন। গুগলের বিজ্ঞাপন সাইটে দেখানো শুরু হলেই তাতে ক্লিক পড়বে, আর আয় আসতে শুরু করবে। ওয়েবসাইটে ট্রাফিক যত বেশি হবে, আয়ের পরিমাণ তত বাড়বে।

মূলত বিভিন্ন এড নেটওয়ার্কের সাহায্য নিয়ে আয় করা যায় । ওয়েবসাইট থেকে আয় বর্তমানে সবচেয়ে জনপ্রিয় ইনকাম এর পদ্ধতি গুলোর মধ্যে একটি। বাংলাদেশে এবং সমস্ত পৃথিবীতে ইন্টারনেট এর ব্যবহার দিন দিন আরও বৃদ্ধি পাচ্ছে। এর ফলে একজন ওয়েবসাইটের বা ব্লগের মালিক হিসেবে ক্যারিয়ার গড়তে অনেকেই ইচ্ছে প্রকাশ করে। অনেকের মনে প্রশ্ন থাকে ”  নিজের ওয়েবসাইট থেকে কিভাবে টাকা আয় করা যায় ” কিন্তু এর পেছনে সত্য কি ? আর ওয়েবসাইট থেকে কি সত্যি আয় করা যায় এমন সব প্রশ্ন অনেকের মধ্যেই রয়েছে ।

আমাদের ফেসবুক পেইজে লাইক দিন

তাদের জন্য উওর হচ্ছে, হাঁ ওয়েবসাইট বা ব্লগ থেকে টাকা আয় করা যায়। একটু লক্ষ করলে দেখবেন বর্তমান পৃথিবীর সবচেয়ে ধনী প্রতিষ্ঠান গুলোর সবাই প্রায় এই ধরনের ব্যবসার সাথে জড়িত। ফেইসবুক , ইউটিউব, ইমো এদের সবাই প্রায় ছোট আকারে একটি ওয়েবসাইট থেকে শুরু করে। আর বর্তমানে লক্ষ্য করে দেখবেন ইন্টারনেট দুনিয়া প্রায় সম্পূর্ণ তাদের দখলে। বাংলাদেশের মধ্যেও টেকটিউনস, ট্রিকবিডি অন‍্যতম জনপ্রিয় একটি সাইট ।

গুগল এডসেন্স এর মাধ্যমে এডঃ

নতুন দের জন্য ওয়েবসাইট থেকে আয়ের সবচেয়ে বড় ও সহজ উৎস হল গুগল এর এড থেকে টাকা ইনকাম।

এডসেন্স থেকে আয় করতে মানে মনিটাইজেশন চালু করতে প্রথমে আপনার ওয়েব সাইটের এ কিছু শর্ত পূরণ করতে হবে । শর্ত গুলোর মধ্যে রয়েছে । আপনার ওয়েব সাইটে কোন ধরনের কপি করা পোস্ট থাকা যাবে না। তাছাড়া আপনার সাইটে অবশ্যই প্রপার নেভিগেশন থাকতে হবে । যেমন আপনার ওয়েব সাইটেঃ

  • Contact us, 
  • Disclaimer, 
  • About us, 
  • Privacy Policy, 

এই সবগুলো পেইজ থাকতে হবে। এই শর্ত গুলো পূরণ করতে পারলে মনিটাইজেশন এর জন্য আবেদন করা যাবে।

ওয়েব সাইটে স্পন্সরশিপঃ

এখানে আপনাকে টাকা দেয়া হবে কোন একটি পন্যের প্রচার করার জন্য। এই অপশনটি শুধু মাত্র বড় সাইট যাদের তারা ব্যবহার করতে পারেন । আপনার বড় কোন ওয়েবসাইট থাকলে বিভিন্ন পন্যের বিজ্ঞাপন এর জন্য অনেক প্রতিষ্ঠান আপনার সাথে যোগাযোগ করবে।

কনসাল্টিং করেঃ



আপনি কোনো বিষয়ে অভিজ্ঞ হলে তা কনসাল্টিং করুন অনলাইনেই। আপনার ক্লায়েন্টকে আপনার মূল্যবান পরামর্শ দিয়ে আপনি আয় করতে পারেন অনেক টাকা। 


অন্যদেরকে অনুসরণ করেঃ


আসলে একটি ওয়েবসাইট থেকে অনেকভাবেই আয় করা যায় এবং আপনি নিত্য নতুন আয়ের পথ পেতে পারেন যদি কিনা আপনি অনন্য ওয়েবসাইট থেকে আয়কারীদের ফলো করেন। 


ইউটিউব থেকেঃ  



আপনি বিভিন্ন ভিডিও ইউটিউবে ছেড়ে তা আপনার ওয়েব সাইটে লিংক করে দিয়ে আয় করতে পাবেন অনেক টাকা। 

বিভিন্ন এড ব্যবহার করাঃ

সাইটে একাধিক এড ইউজ করা যেতে পারে ।  এতে করে সাইটের যেমন আলাদা ইনকাম হবে, পাশাপাশি সাইটের র‍্যাংকিং বেড়ে যাবে । সিপিসি বেশি পাওয়া যাবে । যার ফলে ইনকাম কয়েকগুণ বেড়ে যাবে।

পে পার ক্লিক এড থেকেঃ

এডসেন্স হলো গুগল এর পে পার ক্লিক এড নেটওয়ার্ক যা থেকে যে কেউই আয় শুরু করতে পারেন।  আপনি আপনার ওয়েবসাইটে পে পার ক্লিক থেকে আয় করতে পারেন।

নিজস্ব প্রোডাক্ট বিক্রি করেঃ

আপনি ডিজিটালভাবে যেকোনো বিষয়ের ওপর একটি বই লিখতে পারেন যাকে ইবুক বলে । যেমন:গল্পের বই ,উপন্যাস,কবিতার বই ইত্যাদি। এরপর আপনার ওয়েব ভিজিটরদের কাছে আপনি নির্দ্বিধায় আপনার ইবুক বিক্রি করে তা থেকে আয় করতে পারেন। আপনার ওয়েবসাইটের একটি পেজ কে ডিজিটাল লাইব্রেরিতে রূপান্তর করতে পারেন।

ওয়েবসাইট বিক্রি করেঃ

আপনার ওয়েবসাইট জনপ্রিয় হয়ে গেলে কিন্তু তা অনেক টাকার বিনিময়ে আপনি তা বিক্রি করে দিতে পারেন।

এছাড়া আরো অনেক ভাবে আপনি আয় করতে পারেন একটি ওয়েব সাইট থেকে ।

Write a Comment

সকল প্রকার কন্টেট ইন্টারনেট থেকে সংগৃহীত। কোনো প্রকার ভুলত্রুটির জন্য আমরা সরাসরি দায়ী নই। যদি কোনো সমস্যা বা অভিযোগ জানানোর দরকার হয় তাহলে আমাদের সাথে যোগাযোগ করুন। আমরা সর্বোচ্চ প্রাইয়োরিটী দিবো। যেকোনো কন্টেন্ট বিডিনিয়োগ যথার্থ অনুরোধে সরানোর অধিকার রাখে।
Back to top button